স্বাস্থ্য কথা

গোসল করার নিয়ম যেগুলো না জানলে নিশ্চিত মৃত্যু

গোসল করার নিয়ম

গোসল এমন একটি কাজ যা আমাদের দেহকে শুধু পরিষ্কারই করেনা, দেহের যত ক্লান্ততা থাকে সবকিছু নিমিষেই দূর করে দেয়। নিজের স্বাস্থ্যকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ও সবসময় সতেজ থাকতে প্রতিদিন গোসল করার উপকারিতা আমরা সকলেই জানি। অবাক হলেও সত্যি গোসলের সময় এমন কিছু ছোট ছোট ভুল আমরা করে থাকি যা নিশ্চিতভাবে আমাদের বড়সড় সমস্যা ঘটাতে পারে।

গোসলের সময় ভুল

এমনকি গোসল করার সময় বাথরুমে স্ট্রোক হয়ে মৃত্যুর ঘটনাও প্রায় শোনা যায়। এর পিছনে গোসল করার ধরণও অনেকাংশে নির্ভর করে৷ টাইটেল আর থাম্বনেইল দেখেই হয়তো বুঝতে পেরেছেন আজকে কি নিয়ে কথা বলতে যাচ্ছি।

গোসলের সময় ভুল

হয়তোবা আপনিও জেনে থাকবেন, স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে? কিন্তু এর সঠিক কারণটি হয়তো আপনার নাও জানা থাকতে পারে। আর এই ভিডিওতে আমি রেফারেন্স সহ এই প্রশ্নের সঠিক ব্যাখ্যা দিব। তাই মনোযোগ সহকারে দেখতে থাকুন কিভাবে গোসল স্ট্রোকের ঝুকি বাঁড়ায় এবং কিভাবে এই ঝুকি পরিহার করা যায়?

বাথরুমে ঢুকে গোসল করার সময় আমরা প্রথমেই মাথা এবং চুল ভেজাই যা একদম উচিৎ নয়। এটি একটি ভুল পদ্ধতি। আপনি হয়তো ভাবছেন এটাতো আমি প্রতিদিন করে থাকি। এতে গোসল দ্রুত হয়ে যায়। কিন্তু আপনি এটা জানেন না, এই ছোট্ট ভুলটির জন্যই বাথরুমে স্ট্রোকের ঝুকি বহুগুণ বেড়ে যায়? কেন এই ঝুকি বেড়ে যায় শুনুন তাহলে-

এইভাবে প্রথমেই মাথায় পানি দিলে রক্ত দ্রুত মাথায় উঠে যায় এবং কৈশিক নালী ও ধমনী একসাথে ছিঁড়ে যেতে পারে। ফলস্বরূপ ঘটে থাকে স্ট্রোক, অতঃপর মাটিতে পড়ে যাওয়া।

ভুল নিয়মে গোসলের পরিণতি

কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রোক বা মিনি স্ট্রোকের কারণে যে ধরনের ঝুঁকির কথা আগে ধারণা করা হতো, প্রকৃতপক্ষে এই ঝুঁকি দীর্ঘস্থায়ী এবং আরও ভয়াবহ।

বিশ্বের একাধিক গবেষণা রিপোর্ট অনুযায়ী, গোসলের সময় স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু বা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। চিকিৎসকদের মতে, গোসল করার সময় কিছু নিয়ম মেনে গোসল করা উচিত।

সঠিক নিয়ম মেনে গোসল না করলে হতে পারে মৃত্যুও। গোসল করার সময় প্রথমেই মাথা এবং চুল ভেজানো একদম উচিৎ নয়। কারণ, মানুষের শরীরে রক্ত সঞ্চালন একটা নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে।

চিকিৎসকদের মতে, মাথায় প্রথমেই পানি দিলে সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনের গতি বহু গুণ বেড়ে যায়। সেসময় বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও। তা ছাড়া মাত্রাতিরিক্ত রক্তচাপের ফলে মস্তিষ্কের ধমনী ছিঁড়েও যেতে পারে।

চিকিৎসকদের পরামর্শমত যেভাবে গোসল করা উচিত-

প্রথমে পায়ের পাতা ভেজাতে হবে। এরপর আস্তে আস্তে উপর দিকে কাঁধ পর্যন্ত ভেজাতে হবে। তারপর মুখে পানি দিতে হবে। সবার শেষে মাথায় পানি দেওয়া উচিত।

যাদের উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং মাইগ্রেন আছে তাদের অবশ্যই এই পদ্ধতি পালন করা উচিৎ।

এই তথ্যগুলো বয়স্ক মা-বাবা এবং আত্মীয়স্বজনদের অবশ্যই জানিয়ে রাখুন। নিজেই নিজের মৃত্যু ডেকে আনিয়েন না। সময় থাকতেই সাবধান হয়ে যান। নিজে জানুন অন্যকে জানান। ভিডিওটি ভালো লাগলে অবশ্যই লাইক দিয়ে সবার সাথে শেয়ার করবেন। আবার দেখা হবে নতুন কোনো ভিডিওতে নতুন কোনো টপিকস এ। ততক্ষণ সুস্থ থাকুন, পরিবারকে সময় দিন।

আরও পড়ুন- চোখের কালো দাগ কিভাবে দূর করা যায় ঘরোয়া উপায়ে।

আপনার মতামত দিন

error: Content is protected !!