পৃথিবীর অদ্ভুত 10

আশ্চর্যকর ৫টি অদ্ভুত সুন্দর নদী | Amazing River

অদ্ভুত সুন্দর নদী

নদী নিয়ে মানুষের ভাবনার শেষ নেই। প্রকৃতি নিয়ে লিখতে বসলে নদীর নাম আসবে না তা হয় না। কিন্তু পৃথিবীতে এমন সব অদ্ভুত নদী আছে যেগুলো দেখলে কবি-লেখকরা অবাক হয়ে যাবেন। কলম থেমে যাবে। কখনো বা ভয়ে গা শিরশির করবে। তো আজকে আমরা এমনি ৫টি নদী দেখতে চলেছি, যা আপনি এর আগে কখনো দেখেন নি।

No:1- Sand river in Iraq

নদীর পানিতে বালু থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু বালুতে পানি থাকলে কেমন অদ্ভুত দেখতে হয়, তা এই বালুর নদী দেখে নিশ্চয়ই বুঝে গেছেন। শত শত বছরের জমে থাকা শিলাগুলো গলে এই অবস্থার সৃষ্টি করেছে।

Sand river in Iraq
Sand river in Iraq

পর্যাপ্ত পানি ও আলো বাতাস না থাকায় মাছ ও অন্যান্য জলজ জীব এখানে নেই। ভুলেও এই দিন নদীতে নৌকা বাওয়ার কথা ভাববেন না। বুঝতেই তো পারছেন। আর এই নদী নিয়ে কবিতাও লিখতেও যাবেন না নইলে মানুষ পাগল ভাববে।

No:2- Rainbow river, America

স্বর্গের নদীর সাথে যদি কিছুটা তুলনা করা হয় তবে এই ৫ রঙের নদীকে বলা যেতে পারে। যার অপরূপ সৌন্দর্যের বর্ণনা কবিতা বা লেখায় শেষ করতে পারবেন না। সূর্যের আলোর তীব্রতার উপর ভিত্তি করে নদীর পানি রং বদলায়।

Rainbow river
Rainbow river

এই নদীর পানিতে সাধারণত লাল, হলুদ, নীল, কমলা এবং গোলাপি রং বেশি ধারণ করতে দেখা যায়। এর পানি এতটাই স্বচ্ছ যে, অনেক গভীর পর্যন্ত স্পষ্ট দেখতে পাওয়া যায় এবং আকাশের রং ও চেহারা হুবহু প্রতিফলিত হয়। বর্তমানে এই নদীর চারপাশ মিলিটারি দ্বারা নিয়ন্ত্রিত। তাই এখানে যাওয়াটা প্রায় অসম্ভব।

No:3- Boiling river, Amzon

ফুটন্ত পানির কথা নরকে বা জাহান্নামে থাকবে- এ কথা সবাই শুনেছেন। কিন্তু পৃথিবীতে এর কিছুটা আন্দাজ করতে পারবেন এই নদীকে দেখে। আশেপাশের ভলকানো আর আগ্নেয়গিরির অগ্নুৎপাতের তীব্র তাপমাত্রার জন্য এই নদীর পানির তাপমাত্রা ১৩৪ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেছে।

Boiling river
Boiling river

হাতের কাছে তরিতরকারি থাকলে সেটা পাতিলে রেখে এই ফুটন্ত পানির উপর রেখে দিন। ব্যাস রান্না শেষ। তবে ভুল করে এই নদীতে পড়ে গেলে কঙ্কাল হওয়া ছাড়া কোন উপায় নেই।

No:4- Devil’s Kettle

এবার বিজ্ঞানকে বুড়ো আঙ্গুল দেখানোর পালা। পদার্থ বিজ্ঞানের গতি এবং প্রবাহ যারা পড়েছেন, তাদের জন্য আজকের কুইজ হলো এই যে প্রচন্ড স্রোতধারায় আসা এই পানি গুলো কোথায় যাচ্ছে? ভিডিওটিতে দেখতে পাচ্ছেন নদীর পানি গুলো এই গোল চত্বরে এসে মিশে যাচ্ছে। কিন্তু পানির উচ্চতা বাড়ছে না।

Devil's Kettle
Devil’s Kettle

কিন্তু কেন? এই পানি গুলো কোথায় যাচ্ছে? কোথায় গিয়ে পড়ছে? কোন নদীর সাথে মিশেছে? এই উত্তরগুলো বাঘা বাঘা বিজ্ঞানীরাও দিতে গিয়ে ঘেমে গেছেন এবং শুধুমাত্র অনুমান করে উত্তর দিয়েছেন।

No:5- Cenote Angelita Underwater River

সমুদ্রের নিচে নদী। ভাবুন তো কেমন হতে পারে! হম্মম্মম! কথাটা শুনে মনে হয় অনেকেই হাসলেন। সমুদ্রের নিচে আবার কিভাবে নদী থাকে? জি হা সম্ভব বলেই ভাবতে বলেছি।

Cenote Angelita Underwater River
Cenote Angelita Underwater River

সমুদ্রের নিচে অধিক হাইড্রোজেন সালফেট লবণাক্ত পানি ও ফ্রেশ পানিকে আলাদা করেছে। তাই ফ্রেশ পানিগুলো একত্রে একটি প্রবাহের সৃষ্টি করেছে এবং একটি নদীর রুপ দিয়েছে। এই নদীর পানি এতটাই ফ্রেশ যে আপনি নির্ভয়ে পান করতে পারেন।

এই অদ্ভুত সুন্দর নদীগুলোকে দেখতে নিচের ভিডিওটিতে ক্লিক করুন।

এই ছিল আজকের অদ্ভুত পাচটি নদী। তো বন্ধুরা কেমন লাগলো এই নদীগুলোকে। কোন নদীটি আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে তা আমাদের কমেন্ট করে জানান। ভিডিওটিতে লাইক দিয়ে আমাদের অনুপ্রেরণা দিন আর বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিন।

আরও দেখুন- বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ৫ রাস্তা দেখে শিউরে উঠবেন

আপনার মতামত দিন

error: Content is protected !!