প্রযুক্তি কথন

বছরের সেরা ৫টি প্রযুক্তি আবিষ্কার যা কল্পনাকে হার মানাবে CES 2019

সেরা ৫টি প্রযুক্তি

সেরা ৫টি প্রযুক্তি: একটা সময় হলিউড সিনেমায় সায়েন্স ফিকশনের অবাক করা গ্যাজেট আর যানবাহন দেখে হা করে তাকিয়ে থাকতাম। আর ভাবতাম এসব বুঝি স্বপ্ন আর সিনেমায় সম্ভব। কিন্তু না বন্ধুরা আজকে আপনাদের এমন কিছু ভুল ভাঙ্গাবো যা দেখে আপনার ভুলতো ভাঙবেই সাথে সাথে সেগুলো পাওয়ার জন্য উতলা হয়ে উঠবেন। তো চলুন আর বকবক না করে দেখি নিই কি থাকছে ২০১৯ সালের প্রযুক্তির থলিতে?

নাম্বার ১ – Air Taxi

এতদিন তো শুধু হলিউডের মুভিতেই দেখে এসেছেন আকাশে গাড়ি ওড়াউড়ি। এবার সেটার বাস্তবে রূপ দিল বেল নেক্সাস কম্পানি (Bell Nexus Company)। আকাশপথে সাশ্রয়ী যোগাযোগের জন্য উবার এই কোম্পানিটিকে প্রমোট করেছে এবং তাদের আবিষ্কারের নাম দেয় বেল নেক্সাস এয়ার ট্যাক্সি।

Air Taxi
Air Taxi

এই টেক্সিটি আফাদত ৪ জন যাত্রী নিয়ে উড়তে সক্ষম। ১৫০ মাইল ঘণ্টায় গতিবেগ সম্পন্ন এই ট্যাক্সি মুহূর্তেই আপনাকে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাবে। এক কথায় টেকনাফ থেকে তেতুলিয়ায় অফিস করা আপনার কাছে কোন ব্যাপারই মনে হবে না।

এই ট্যাক্সির মডেল এবং কার্যকারিতা ড্রোনের উপর ভিত্তি করে বানানো। আর এটাও শোনা যাচ্ছে যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট দ্বারা নিয়ন্ত্রিত করা হবে এটিকে। অর্থাৎ মানুষরুপী কোনো ড্রাইভার হয়তো এতে দেখতে পাওয়া যাবে না। ভাবুন তো, এই ট্যাক্সিতে চড়ে আপনি আকাশে ভ্রমণ করছেন। কিন্তু চালক ছাড়াই। ভাবতে থ্রিলিং লাগলেও জ্যাম আর যানজট নিরসনে এই ট্যাক্সিই প্রধান ভূমিকা পালন করবে।

নাম্বার ২ – Foldable Mobile

বিশাল বড় কম্পিউটারকে কোলে রাখা ল্যাপটপ আর ইট সমান মোবাইলকে পকেটে নিয়ে আসার পরেও প্রযুক্তি কোম্পানিগুলো সন্তুষ্ট হয়নি। তাই পকেটের সাইজ বড় না করেও বড় মোবাইল বা ট্যাব বহনের জন্য কোম্পানিগুলো নিয়ে এসেছে ফোল্ডেবল মোবাইল।

foldable phone
Foldable Phone

যেখানে আপনি মোবাইল ও ট্যাব দুটোর স্বাদ একসাথে পেয়ে যাবেন। বিভিন্ন মোবাইল কোম্পানি যেমন হুয়াই, স্যামসাং, মটোরোলার মতো আরো অনেক প্রযুক্তি আর মানুষের রুচির সাথে পাল্লা দিয়ে যে কোন কোম্পানি এই প্রযুক্তি গ্রহণ করবে।

এই মোবাইলের মাঝ বরাবর ভাঁজ হলেও কোন দাগের চিহ্ন পাবেন না। অনেক দামি হওয়ায় হয়তো এ মোবাইল সবার নাগালে আসেনি। কিন্তু কিছুদিন পর প্রোডাক্ট উৎপাদন বেড়ে গেলে দামটাও সাধ্যের মধ্যে চলে আসবে। তখন মুভি দেখা আর বই পড়তে ল্যাপটপ এর উপর চাপ কমিয়ে মানুষ এই ফোল্ডেবল মোবাইলকে আপন করে নিবে।

নাম্বার ৩ – Virtual Newscaster

চায়নার নজর পড়েনি এমন কোনো প্রযুক্তি মনে হয় নেই এই পৃথিবীতে। এবার তাই টিভি উপস্থাপকদেরও ছাড় দিলো না। চাইনিজ এ আই নিউজ অ্যাঙ্কর (Chinese AI news Anchor) এবার টিভি উপস্থাপক এর জায়গা দখল করবে। ভিডিওতে সংবাদ উপস্থাপনে যাকে দেখছেন তাকে মানুষ ভেবে ভুল করবেন না।

Virtual Newscaster
Virtual Newscaster

এটি আসলে সোফিয়ার মত এক ধরনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট। যে কিনা দেখতে হুবহু মানুষের মতো হবে। এবং সংবাদ পড়ার সময় সুখ-দুঃখের কোন বার্তাতে এটি মানুষের মতো ইম্প্রেশন দেবে। মোটকথা আপনাকে না বলে দিলে ধরার বিন্দুমাত্র সাধ্য থাকবে না যে, এটি মানুষ নাকি রোবট! কারণ এটির ভয়েস টোন ও চোখ মুখের এক্সপ্রেশন আপনাকে মুগ্ধ করবেই।

নাম্বার ৪ – Kitty Hawk’s Flying Bike

আবারো হলিউডের মুভির কথা মনে পড়ে গেল। প্রায়ই সায়েন্স ফিকশন মুভিগুলোতে দেখতাম এমন কিছু বাইক যা আকাশেও ওড়ে আবার পানিতেও চলে। ধুম থ্রি’ মুভিতে এরকম দেখেছিলাম। কিন্তু এবার তা সত্যিতে রূপান্তর নিল। ভ্রমণ পিপাসুদের জন্য এবং ক্রিয়েটিভ ফটোগ্রাফারদের জন্য এটি সত্যিই অনেক খুশির খবর।

kitty hawk's flying
kitty hawk’s flying

আদিকাল থেকে পাখি দেখে মানুষের মধ্যে উড়ার স্বপ্নটা আজ বাস্তবে রূপ নিয়েছে। আপনি জেনে অবাক হবেন, ২৫ মাইল বেগে ছুটে চলা এই বাইকটির ওজন মাত্র দুইশো বিশ পাউন্ড। কোন ধরনের লাইসেন্স ছাড়াই এটি আপনি ব্যবহার করতে পারবেন।

নাম্বার ৫- Nike Adapt BB Shoes

সেরা ৫টি প্রযুক্তি জায়ান্টদের মাঝে জায়গা করে নিয়েছে নাইকি। জুতার সাইজ নিয়ে আর ভাবতে হবে না। এবার নাইকি নিয়ে এল স্মার্ট জুতা। যা পড়লে অটোমেটিক আপনার পায়ের সাইজের সাথে এডজাস্ট হয়ে যাবে। স্মার্টফোনে অ্যাপস ব্যবহারের মাধ্যমে এ জুতাকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

nike adapt
Nike Adapt BB Shoes

ইচ্ছা মত ছোট বড় করে বাসায় যে কেউ পড়তে পারবে এই জুতা। আর ঘাম বা দুর্গন্ধ নিয়ে একদম ভাবতে হবে না। জুতাটির হিটিং সেন্সর অটোমেটিক ঘাম শুকিয়ে নেবে। জুতাটিকে চার্জ করার জন্য শুধুমাত্র এর চার্জ প্যাডে রাখলেই হবে।

তো বন্ধুরা কেমন লাগল এই প্রযুক্তিগুলো? আমাদের কমেন্ট করে জানাতে পারেন এগুলোর মধ্যে কোন প্রযুক্তিটি আপনার সবচেয়ে ভালো লেগেছে। প্রযুক্তি পাগল বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিতে পারেন।

যদি আপনি নিশিক্ত টিউব চ্যানেলটি এখনও সাবস্ক্রাইব করে না থাকেন তাহলে এখনি সাবস্ক্রাইব করে পাশে থাকা বেল বাটনটি বাজিয়ে দিন। আর সবার আগে পেয়ে যান নতুন সব প্রযুক্তি ও দুনিয়ার অদ্ভূত সব ঘটে যাওয়া ঘটনার আপডেট।

আরও পড়ুন- এন্ড্রয়েড সেরা ১০টি এপস

আপনার মতামত দিন

error: Content is protected !!