পড়াশোনা টিপস লেখাপড়া

ইংরেজি প্রথম পত্রের পরীক্ষায় Part-B শর্ট টেকনিক

english 1st paper part b

English 1st paper part-B short technique: জেএসসি, এস এস সি এবং এইচ এস সি এর ইংরেজি প্রথম পত্রের পরীক্ষায় Part B একই। শুধু পার্থক্য এক জায়গায়। আর তা হলো মেট্রিক পরীক্ষায় Dialogue আছে। আর ইন্টার পরীক্ষায় Dialogue এর পরিবর্তে আছে Poem Theme.

তাই আজকে যৌথভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি তোমরা কমন না পেলেও আজকের ভিডিওর এই নিয়মগুলো ভালো নম্বর পেতে তোমাকে যথেষ্ট সাহায্য করবে। তাহলে আর দেরী কেন? খাতা কলম নিয়ে বসে পড় আর মনোযোগ দিয়ে দেখ।

Graph Writing

প্রথমে আসি Graph বা Chart নিয়ে। এটা কমন না পেলেও মার্কস পাওয়া খুবই সহজ। পরীক্ষায় গ্রাফ আসলে প্রথমে Question ও গ্রাফ খুব মনোযোগ দিয়ে দেখবে। এরপরে লিখবে এভাবে…

Describing the graph
Title: এটা লিখবে প্রশ্ন থেকে

যেমনঃ Selling rates of four types of books in Ekushey Boi Mela 2017 এ দেখ এই লাইনের সাথে গ্রাফের মিল আছে।

graph writing
Graph/Chart

এখন লেখা শুরু করো,

সূত্রঃ (The given graph shows+প্রশ্ন থেকে Tittle+X অক্ষের বিষয়+X অক্ষের সাথে Y অক্ষের মিল+Compare)

প্রথমে graph বর্ণনার আগে দু’লাইন প্রধান বিষয়টির উপর লেখো। যেমন এখানে গ্রাফে যা দেখছো সবগুলোর কমন বিষয় হচ্ছে বই। তাই Book আমাদের কিভাবে উপকার করে তা নিয়ে দু’লাইন নিজের মত করে লিখ।

তারপর The given graph shows লিখে গ্রাফের X অক্ষের বিষয়গুলো লেখো। যেমন- The given graph a comparetive selling rate of four types of books – Science fiction, Novel, History and poetry in Ekushey Boi Mela 2017.

এরপর X অক্ষের সাথে Y অক্ষের মিল দেখাও এভাবে-
In the Mela, 3500 science fiction book, 4500 Novels, 2000 History and 3500 Poetry books were sold. এখানে Were sold past tense. কারণ বইগুলো অলরেডি বিক্রি হয়ে গেছে।

তাপর Compare করবা কোনটা কম আর কোনটা বেশি। এভাবে- The highest number of selling was Novel, the second highest was poetry, the third highest science fiction and the lowest was history books.

সবশেষে সারমর্ম লিখবা নিজের মতো করে। উপরের Comparing বিষয়গুলো কেন আলাদা। যেমনঃ মানুষ নোভেল পড়তে বেশি ভালোবাসে। তাই নোভেল বেশি বিক্রি হয়েছে এবং History প্রতি মানুষের আগ্রহ কম।

এবার পুরো বিষয়টি আরেকবার মিলিয়ে নাও। গ্রাফের পরিবর্তে Chart আসলেও একই নিয়ম। এক্ষেত্রে Word গুলোকে X অক্ষ এবং পারসেণ্টেজ গুলোকে Y ধরবে।

Completing Story

এবার আসি Completing Story লেখা নিয়ে। Completing Story লেখায় সময় দুটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত story কোন tense এ আছে এবং দ্বিতীয়ত Story ধারাবাহিকতা। চলো এবার খাতায় কিভাবে Completing Story লিখবা তার Format দেখি।

Story Title (পুরো প্রশ্ন দেখে দেখে লিখবে…তারপর তোমার জানা বিষয়…..। সবশেষে একটি প্যারা দিয়ে Comment অর্থাৎ গল্পটির শিক্ষণীয় বিষয় লিখবা।

স্টোরি ভালোভাবে লেখার ক্ষেত্রে তোমাকে অবশ্যই সেই Story সম্পর্কে জানতে হবে। তাই বিভিন্ন বোর্ড ও সুনামধন্য স্কুল-কলেজের প্রশ্নের Completing Story গুলো অন্ততপক্ষে বাংলায় জেনে রাখো। মুখস্ত না করলেও যেন লিখতে পারো এরকম ধারণা নাও। বেশিরভাগ ক্ষেত্রে Story হুবহু কমন পড়ে। তাই দুশ্চিন্তার কিছু নাই।

Paragraph Writing

এবার আমরা Paragraph নিয়ে আলোচনা করবো- বেশিরভাগই একটি কমন ভুল করে থাকে তা হলো প্রশ্ন ভালোভাবে না পড়ে লেখা শুরু করে। কিন্তু একটি বিষয় মাথায় রাখতে হবে যে তুমি মুখস্ত যা করেছ সেটা লিখলেই শুধু হবে না, প্রশ্নের পয়েন্ট গুলোর Answer তোমাকে দিতেই হবে। এক্ষেত্রে পয়েন্ট গুলোর প্রশ্ন কোন Tense আছে তা লক্ষ্যে রাখবে। তোমার লেখা অবশ্যই সেই Tense হতে হবে। তাহলে লিখবে এভাবে,

paragraph writing
Paragraph Writing

Title (Paragraph name)

তারপর, (a) Question এর answer তারপরে নিজের মত করে কয়েকলাইন। আবার (b) Question এর ans আবার নিজের মত কয়েকলাইন। এভাবে সকল প্রস্নের উত্তর Serial maintain করে একটি প্যারায় পুরো Paragraph লেখা শেষ করবে। নিজের মত করে লেখার সময় Tense এবং Serial খেয়াল করবে। অর্থাৎ পুরো paragraph যেন rearrange এর মত হয়।

Email Writing

এবার আমরা Email ও Letter সম্পর্কে জানব। কি Tired হয়ে গেছো, তাহলে একটু পানি খেয়ে নাও। আচ্ছা প্রথমে Email লেখার Format এ আসি, তারপর কিভাবে লিখতে হয় সেটা দেখবো। মার্জিন থেকে .5 cm দূরে প্রথমে লেখ এভাবে-

From: তোমার বন্ধুর/যাকে পাঠাবে তার মেইল
To: তোমার মেইল
Sent: Monday, 31 December, 2018, 10:10 PM
Subject: Main theme Question থেকে

Dear X,
প্রথম প্যারায় ভালমন্দ এবং উদ্দেশ্য……….

দ্বিতীয় প্যারায় উদ্দেশ্যের বর্ণনা…………….

Your ever
তোমার নাম

email writing
Email writing

একটা বিষয় খেয়াল করে দেখো যে, সবগুলো Part যেন একই allignment বা সমান্তরালে থাকে। ঠিক এভাবেই লিখবে। এখন লেখার উপায় নিয়ে বলি।

Type-2: Email

Email এর Question দুই ভাবে আসে। একভাবে বলে যে Your friend wanted to know এবং আরেকভাবে আসে যে তুমি নিজে থেকে কিছু জানাও। যদি প্রশ্নে Wanted/wants to know দেয়া থাকে তাহলে এটি মুখস্ত করে নাও-

Date-

Dear X,
I am glad to receive your email. You have wanted to know (প্রশ্ন থেকে). Well, now I am giving you a short description of প্রশ্ন থেকে…

দ্বিতীয় প্যারায়,
যে বিষয় জানতে চেয়েছে তা details লেখ।
……………………..
………………………..
Pray for me. No more today.

Yours ever
তোমার নাম

ইমেইল এক পাতায় লেখা শেষ করবে। বেশি বড় করবা না। Main theme টা শুধু লিখবা। ১০/১২ লাইনের বেশি লেখাটা মনে হয় ভালো হবে না।

এবার যদি দেখ প্রশ্নে Wanted/wants বলা হয়নি, তোমাকে নিজের মত করে লিখতে বা জানতে বলা হয়েছে। তাহলে নিচের লাইনগুলো মুখস্ত রাখতে পারো।

Dear X,

I am quite thankful to you to accept my email and pay your kind attention to my email. The purpose of my email is …..প্রশ্ন থেকে

দ্বিতীয় প্যারার বর্ণনা-
Pray for me. No more today.

Yours ever
তোমার নাম

এই ছিল ইমেইল লেখার পদ্ধতি এবার Letter এ আসি। Email এর পরিবর্তে letter দেয় অনেকসময়। লেটার লেখার প্যারা নাই। আমি একটিমাত্র Format দেব তা মুখস্ত করলেই হয়ে যাবে-

Letter Writing

Date:…..
Address

Dear X,
At first take my love from the cone of my heart. I hope you are well by the grace of Almighty Creator. Im also fine. I am very glad/shocked to write you some lines about …..যে বিষয়ে লিখতে বলা হয়েছে…………….

No more today. Convey regards to the elders and love to the little ones. You must take care of your health. With best wishes to you. I am looking forward to hearing from you very soon.

Yours ever
তোমার নাম

Theme Writing (Story & Poem)

এবার আমরা Story ও Poem এর Theme নিয়ে কিছু কৌশল শিখবো। সাধারণত এটা কমন পড়ে না। তবে দুঃশ্চিন্তার কারণ নেই। আজ থেকে তুমি আর এটাকে ভয় পাবা না, এই আমি বলে রাখলাম। Theme কিভাবে লিখব তা জানার আগে কিছু সর্তকতা জেনে নিই-

  • 5-6 লাইনের বেশি না লেখাই ভালো
  • Example লেখার প্রয়োজন নেই
  • নিজের কোনো মতামত দিবা না।
  • কোন কিছু ব্যাখ্যা করবা না
  • সময় বা তারিখ উল্লেখ করবা না।

এবার দেখে নেই Poem এর theme কিভাবে লেখা যায়? প্রথমেই যে কোন কবিতা হোক না কেন এ লাইনটি লিখবা- This poem is about …..(কবিতার মূল Tittle বা কবিতার উদ্দেশ্য)। এজন্য কবিতাটি তোমাকে ৩/৪ বারের বেশি পড়তে হবে। এবং I দিয়ে শুরু Sentence গুলোকে দাগাতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে কবিতার প্রথম লাইনে উদ্দেশ্য বা টাইটেল বলা থাকে।

poem theme writing
Poem theme

যেমনঃ এখানে দেখো- প্রথম লাইনে বলা হয়েছে যে কবি Innisfree তে যায়। তারপর বাকি সব লাইনে দেখ Innisfree তে গিয়ে কবি কি করেন এবং কেন সেখানে যান সে বিষয়ে বলেছেন। এক্ষেত্রে তোমাকে লিখতে হবে কবি কি করেছে এবং কি কারণে বা কেন করেছেন? কি করেছে লাইনগুলো I দিয়ে শুরু এবং কেন করেছেন লাইনগুলো স্বাভাবিকভাবে লেখা। তোমাকে শুধু এ বিষয়টা মাথায় রেখে I এর জায়গায় he/she বসাতে হবে এবং কবিতায় যে Tense আছে সেই Tense এ তোমাকেও লিখতে হবে। ঠিক এভাবে,

This poem is about Innisfree Lake. The poet wants to go Innisfree. He wants to build a small cabin to live a calm and peaceful life. তারপর কবি কি বলেছেন + কারণ কি?…কবি কি বলেছেন + কারণ কি?…কবি কি বলেছেন + কারণ কি?…

এভাবে কবি কি বলেছে এবং কেন বা কারণ কি লেখার মাধ্যমে Theme লেখা শেষ করবে ৫০ শব্দের মধ্যে (প্রশ্নে)।

Type-2: Poem

আবার কিছু কবিতা আছে যেখানে I দিয়ে Sentence থাকে না। সেক্ষেত্রে কবিতায় স্বাভাবিক কোন বিষয় বা বস্তুকে কেন্দ্র করে কবি কবিতা লেখেন। এক্ষেত্রে theme লেখার ক্ষেত্রে তুমিও ঐ বিষয় বস্তুর সাপেক্ষে মূল কথাগুলো লিখবে যেমন এই কবিতায়- All people dream but not equally.

poem theme
Theme

এখানে Dream বা স্বপ্ন নিয়ে বলা হয়েছে। তুমিও লিখবে এভাবে This poem is about the “Dream”. Different people have different dream. দেখো এই লাইনের অর্থ আর তোমার লাইনের অর্থ একই কিন্তু Sentence টা আলাদা মানে যেই লাউ সেই কদু। এভাবে কবিতার Important Sentence লাউ আকারে থাকলে তুমি কদু আকারে লিখবে।

Poem এর বদলে Story দিলে Story Summary writting নিয়মে লিখবা। ব্যাস শেষ, এবার ঘুমাও।

আরে থাম! Dialogue লেখা তো এখনো বাকি থাকল। আরে Dialogue কোন ব্যাপার হল। দাড়াও সহজ উপায় দেখিয়ে দিচ্ছি-

Dialogue Writing

A dialogue between x and y about “প্রশ্নের বিষয়বস্তু”

X: Hello, ‘Y’. How are you?
Y: I am fine. What about you?
X: I’m also fine. Are you busy now?
Y: No. Why?
X: I want to talk with you about an important matter.
Y: Obiviouly, I am always ready to tell you whatever you wish to know.
X: Can you tell me about ‘প্রশ্নের বিষয়বস্তু’।
Y: Ok. Fine. Very good matter. The importance ‘প্রশ্নের বিষয়বস্তু’ is so much that বর্ণনা এভাবে একজন প্রশ্ন করবে। আর অন্য জন উত্তর দিবে।

সবশেষে,
X: Thank you for your important discussion. Really you are a genious man. See you later.
Y: You are most welcome. Thanks for your valuable time and discussion. See you later.

এই Dialogue Sample টা মুখস্ত রাখতে পারো। তবে Dialogue যদি between you and your friend বলে তবে X/Y এর একজন তুমি মানে Myself হবে।

Dialogue ভালো মার্কস পেতে হলে অবশ্যই Dialogue এর মধ্যে তোমার আলোচিত বিষয়বস্তুর advantagedisadvantage থাকতে হবে। এবং এটার ভবিষ্যত প্রভাব বর্তমান প্রভাব উল্লেখ করতে হবে। সচরাচর কোন বিষয় নিয়ে বললে Present Tense এ লিখবে এবং অভিজ্ঞতা যেমন Train Journey কিংবা Historical place যেটাতে তুমি Already ঘুরে এসেছো তা নিয়ে Discussion অবশ্যই Past Tense এ হবে।

শেষ কথা

তো এই ছিল আমাদের English first paper part B নিয়ে আলোচনা। আশা করি বিষয়গুলো তোমাকে অনেক সাহায্য করবে। এতক্ষণ ধৈর্য নিয়ে থাকার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। তোমাদের যথেষ্ট সাড়া পেলে আমরা English 1st paper এর Part-A নিয়ে ভিডিও বানাবো। তাই আমাদের তোমার মতামত জানাও। আর এতক্ষণ যে বকবক করলাম তা ভিডিও সাহায্যে ভাল করে বুঝে নিতে পার, আর আমাদের চ্যানেল সাবক্সক্রাইব করতে পার।

English 1st Paper Part-B

আজকের এই ভিডিও তোমাকে যদি একটুকুও হেলপ করে তবে লাইক দিয়ে আমাদের অনুপ্রেরণা দিও ও কমেন্টে তোমার অভিজ্ঞতা ও প্রশ্ন জানাও। তোমার প্রিয় বন্ধুদেরকে সাহায্য করতে তাদের সাথে শেয়ার করো। দেখা হবে নতুন কোন ভিডিওতে নতূন কোন টপিকে।

আরও পড়ুন- দুশ্চিন্তা মুসিবত ও পেরেশানী দূর করার সহজ উপায়

2 Comments

  • chart likhte parbo nki graph e likhte hobe…. Jemon eibar hsc question paper e dekhlam just bolce (chart shows) tahole akhon ki ami just chart likhbo nki graph likhbo nki chart likhle somossa hobe nki amr icccha moto lekha jabe🤗

    • চার্ট আর গ্রাফ লেখা একটু আলাদা। আর আপনার প্রশ্নটা আরেকবার ভাল করে বলুন।

আপনার মতামত দিন

error: Content is protected !!