এইচ এস সি ইমপ্রুভমেন্ট পরীক্ষা | Improvement exam

Improvement exam bd বা এইচ এস সি ইমপ্রুভমেন্ট পরীক্ষা নিয়ে খুঁটিনাটি আলোচনা: বাংলাদেশে এইচ এস সি পরীক্ষার সাথে যুক্ত হয়েছে Improvement Exam বা ইমপ্রুভমেন্ট পরীক্ষা। কিন্তু অনেকেই এ বিষয়টি নিয়ে গোলকধাঁধার মধ্যে রয়েছে। বিষয়টির সাথে অনেকে অবগত হলেও বেশ কিছু প্রশ্ন তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

পর্যাপ্ত জিপিএ না পাওয়ার কারণে, তোমাদের মধ্যে অনেকেই কাংক্ষিত বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারনি। হয়তো অনেকেই ভাবছো improvement exam টা দিয়ে, আর একটু ভালো জিপিএ নিয়ে সে বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করবো।

এখন এ নিয়ে অনেকের মধ্যে বেশ কিছু মিসকন্সেপশন রয়েছে। তোমাদের মনের ভেতর থাকা, সেই সকল প্রশ্নগুলোকে গুছিয়ে আমি indetails answer দেয়ার চেষ্টা করবো।

আমরা দেখার চেষ্টা করবো, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরেকবার পরীক্ষা দেয়ার জন্য ইমপ্রুভমেন্ট কোনো উপকার করবে কিনা। ইমপ্রুভমেন্ট কয়বার দেয়া যায়? সেক্ষেত্রে test exam থেকে শুরু করে কোন কোন বিশ্ববিদ্যালয়গুলোতে improvement দিয়ে আবার পরীক্ষা দেয়া যায়। তো চলো শুরু করি-

Improvement Exam টা আসলে কি?

গ্রামভিত্তিক কলেজ গুলোর বেশিরভাগ শিক্ষার্থীরই Improvement বিষয়ে তেমন কোনো ভালো ধারণা নেই।

improvement exam
Improvement Exam

কোনো এক বা একাধিক বিষয়ে, যদি তুমি জিপিএ ৫ না পাও, তখন তুমি জিপিএ টাকে আপ করার জন্য যে এক্সামটা দিবা সেটাই হচ্ছে improvement exam.

দ্বিতীয় প্রশ্ন: Improvement এর সিলেবাসটা আসলে কি থাকবে?

প্রথমবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়ার সময়, যে সিলেবাস অনুসার তুমি পরীক্ষা দিয়েছো, ঠিক সেই সিলেবাস অনুসারেই তোমার improvement exam হবে।

তৃতীয় প্রশ্ন: Improvement exam কয়বার দেয়া যায়?

Improvement exam মাত্র একবারই দেয়া যায়। ধরো, তুমি ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেছো, তুমি চাইলে ২০১৯ সালে মাত্র একবারই improvement দিতে পারবা।

চতুর্থ প্রশ্ন: Improvement exam দিলে পর্যাপ্ত জিপিএ প্রাপ্তির ক্ষেত্রে কোথায় কোথায় পরীক্ষা দেয়া যাবে?

এটা প্রায়ই সবারই question. ধরো, তুমি ২০১৫ সালে এসএসসি পরীক্ষা এবং ২০১৭ সালে এইচ এস সি পরীক্ষা দিয়েছো। জিপিএ কম পাওয়ার কারণে ২০১৮ সালে তুমি আবার ইমপ্রুভমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ করো। এখন improvement দেয়ার পর জিপিএ বৃদ্ধি পেলে তুমি মেডিক্যালসহ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, সকল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে, সকল কৃষিবিশ্ববিদ্যালয়ে exam দিতে পারবে। কেবল মাত্র ঢাবি ছাড়া।

এখন তুমি জানতে চাইবে কেন ঢাবি ছাড়া? যখন তুমি তোমার অরিজিনাল উচ্চ মাধ্যমিক পরীক্ষাটা দিয়েছিলে, তাতে প্রাপ্ত জিপিএ দিয়ে তুমি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো না কোনো ইউনিটে আবেদন করে থাকো, তাহলে তুমি পরবর্তী বছরে improvement দিয়ে রেজাল্ট improve হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবা না।

৫ম প্রশ্ন: আমি জিপিএ ফাইভ পেয়েছি, কিন্তু Golden A+ পাইনি বা প্রত্যেকটা বিষয়ে এ প্লাস পাইনি? এখন আমি কি ইনপ্রভমেন্ট দিতে পারবো?

না, এই অবস্থায় improvement দেওয়া যাবে না। যারা জিপিএ ফাইভের কম পাবে তারা চাইলে improvement দিতে পারবে তাদের প্রাপ্ত জিপিএটাকে বৃদ্ধি করার জন্য। কিন্তু তুমি তো অলরেডি জিপিএ ফাইভ পাওয়া। এই অবস্থায় এর থেকে উপরে যাওয়া সরকারি ভাবে আর তো পসিবল না।

৬ষ্ঠ প্রশ্ন: রেজাল্ট যদি improvement দিয়ে আগের চেয়ে আরও খারাপ হয় বা ফেইল চলে আসে তখন কি হবে?

Improvement দেয়ার ফলে যদি তোমার রেজাল্ট খারাপও হয় তাতে দুঃচিন্তা করার কিছু নেই। এতে তোমার রেজাল্ট কিন্তু আগেরটাই কাউন্ট হবে। খারাপ যেটা হবে সেইটা কাউন্ট হবে না। বা ফেইল হইলেও সেটা কাউন্ট হবে না। অর্থাৎ এই ক্ষেত্রে তোমার অরিজিনাল এইচ এস সি এর রেজাল্টটি কাউন্ট হবে।

৭ম প্রশ্ন: Improvement দেওয়ার ফলে আমি এইচ এস সি’র যে সার্টিফিকেটা টা পাবো, সেটা কি রেগুলার হিসেবে কাউন্ট হবে নাকি ইরেগুলার হিসেবে কাউন্ট হবে?

Actually improvement দেওয়ার পর উচ্চ মাধ্যমিকের যে সার্টিফিকেটটা তুমি পাবে সেটা ইরেগুলার হিসেবে কাউন্ট হবে।

৮ম প্রশ্ন: ইরেগুলার কি পরবর্তিতে Job বা Higher Studies এ কোনো প্রভাব ফেলবে কিনা?

না। ইরেগুলারের এই সার্টিফিকেট তোমার হায়ার স্টাডিজ বা চাকরীর ক্ষেত্রে কোনো প্রকার সমস্যা ক্রিয়েট করবে না।

৯ম প্রশ্ন: কোন কলেজ থেকে improvement দেয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে?

তুমি যে কলেজ থেকে প্রথমবার উচ্চ মাধ্যমিক exam টা দিয়েছো, সেই কলেজ থেকেই আবার রেজিস্ট্রেশন করতে হবে। অনেকে রেজিস্ট্রেশন সম্পর্কে আগে থেকে খোঁজখবর না রাখার কারণে improvement দিতে চাইলেও আবেদন করার যে date, এগুলো পার হয়ে যায়। এজন্য যেই কলেজ থেকে তুমি উচ্চ মাধ্যমিক exam টা দিয়েছো, যথাসম্ভব দ্রুত ট্রাই করো, সেই কলেজে যোগাযোগ করার।

ইমপ্রুভমেন্ট পরীক্ষা

কলেজ কর্তৃপক্ষকে এটা জানাও যে তুমি improvement দিতে ইচ্ছুক এবং কি কি প্রসিডিউর রয়েছে, তুমি সেগুলো তাদের কাছ থেকে জেনে নাও। এর ফলে তুমি কোনো ডেট মিস করবা না এবং তুমি improvement টা ভালো ভাবে দিতে পারবা।

১০ম প্রশ্ন: Improvement exam এর রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগতে পারে?

সত্যি কথা বলতে কি- এই প্রশ্নের উত্তর টা আমার জানা নাই। এটা বিভিন্ন কলেজ ভেদে বিভিন্ন রকম হতে পারে। সরকারি কলেজগুলোর ক্ষেত্রে এক রকম এবং প্রাইভেট কলেজগুলোর ক্ষেত্রে আরেক রকম। তুমি কলেজ কর্তৃপক্ষের কাছ সেটা থেকে জেনে নিতে পারো।

১১ নাম্বার প্রশ্ন: আমি improvement exam দিবো। এজন্য আমাকে টেস্ট দিতে হবে কি?

না। improvement exam দেয়ার জন্য যে তোমাকে টেস্ট exam দিতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে যদি তুমি নিজেকে যাচাই করতে চাও যেমন প্রিপারেশন কতটুকু হলো, কোন কোন সাবজেক্ট এ খারাপ হচ্ছে – এই বিষয়গুলো জানার জন্য তুমি চাইলে টেস্টে এটেন্ড করতে পারো।

১২ নাম্বার প্রশ্ন: Improvement দিয়ে রেজাল্ট যদি improve হয় তাহলে আমি ফাস্ট টাইমার না সেকেণ্ড টাইমার বলে কাউন্ট হবো?

Improvement দেওয়ার ফলে রেজাল্ট যদি improve হয়, তাহলে তুমি ফাস্ট টাইমার বলে কাউণ্ট হবা। তখন তুমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবা। কিন্তু আগে যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করে থাকো তবে তুমি ফাস্ট টাইমার হওয়া সত্ত্বেও আবেদন করতে পারবা না। এছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করলেও করতে পারো। যদিও তুমি এর আগে আবেদন করেছিলে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই নিয়মটা নেই।

এই ছিল improvement exam নিয়ে বিষদ আলোচনা। আশা করি এই রিলেটেড যত প্রশ্ন তোমাদের মনে ছিল সবগুলোর পূর্ণাংগ আলোচনা পেয়েছো। এরপরও যদি ভর্তি প্রস্তুতি রিলেটেড বা তোমার পার্সোনাল কোনো সমস্যা থেকে থাকে এবং তোমার মনে হয় যে, আমি তোমাকে সাহায্য করতে পারি তবে সেটা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারো। ভিডিওটি অবশ্যই সবার সাথে শেয়ার করবে, কেননা এই বিষয়গুলো নিয়ে এখনো অনেকেই বিষদ ভাবে জানে না। মূল্যবান সময় ব্যয় করে ভিডিওটি দেখার জন্য ধন্যবাদ।

আরো পড়ুন: সবসময় মনকে হাসিখুশি থাকার উপায়

49 Comments

  1. অনেক ধন্যবাদ আপনাকে সবকিছু বিস্তারিত জানানোর জন্য।

  2. আসসালামু আলাইকুম।আমি একটা সমস্যার ব্যাপারে কথা বলতে চাই।আশা করি উত্তর পাব।ধরেন,আমি এইচ এস সি দেই ২০১৭ সালে।রেজাল্ট আশানুরূপ হয় না।তবে আমি কম জিপিএ নিয়েও এক জায়গায় ভর্তি হয়ে যাই।কিন্তু ভাল কোথাও পড়ার জন্য ২০১৮ সালে ইম্রুভমেন্ট দেই।রেজাল্ট ইম্রুভ হয়।কিন্তু আমি ভালো কোথাও চান্স পাই না।এখানে আমার ২ টা প্রশ্ন-
    ১.ইম্রুভমেন্ট এর জন্য আমার ভর্তি বাতিল হবে কিনা?
    ২.আমি যখন চাকরিতে যাব।তখন এই ইম্রুভমেন্ট এর রেজাল্ট কোন ঝামেলা করবে কিনা?যেমন ধরেন Honours 1st year এর ক্লাস যদি ১ জানুয়া, ২০১৮ তে শুরু হয়,Honours শেষ হবে ৩১ ডিসেম্ব, ২০২১ এ।আমার এইচ এস সি সার্টটিফিকেট যদি ২০১৮ এর থাকে এক্ষেত্রে কোন সমস্যা হবে কিনা?
    যদি এই ব্যাপার গুলা জেনে থাকেন,জানালে খুব উপকৃত হব।😥

    1. উত্তর ১- ইম্রুভমেন্ট এর জন্য আমার ভর্তি বাতিল হবে না।
      উত্তর ২- চাকরিতে এই ইম্রুভমেন্ট এর রেজাল্ট কোন ঝামেলা করবে না।

      1. আমি ২০২০ ব্যাচ এর স্টুডেন্ট ছিলাম কিন্তু সেই সময়ে ফর্ম ফিল আপ করি নি ২০২১ এ পরীক্ষা দিবো আমার কি শর্ট সিলেবাস এ পরীক্ষা হবে নাকি আগের সিলেবাস এ

      2. আপু আমি আমার আগের জিপিএ ছিলো ৪.৭৫.
        এবার ইম্প্রুভ দিয়ে ৪.৬৭ আসছে😔।
        আমি চাচ্ছি ৪.৬৭ এঠ রেসাল্টাই রাখতে। এখন কি করা লাগবে।

  3. ২০১৯ পরীক্ষার্থী ২০২০ এ ইমপ্রুভমেন্ট না দিলে এবং কোথাও ভর্তি না হলে কি ২০২১ সালে কি ইমপ্রুভমেন্ট দেওয়া যাবে??

  4. রেগুলার আর ইরেগুলার সাটিফিকেট এর মধ্যে পাথক্য কি?

      1. apu ami ssc 2019 te exam dei.2019 er result 3.89. Exam diye amar ashanurup folafol na ashay 2020 te clg e vhorti thaka obostay improvement exam dhei.Improvement result 4.33.abar ami 2021 e hsc o diye si.ekon amr kun result count hobe. Shob University te exam dite parbo ki ar ssc r improvement result diye kun kun University abedon korte parbo? Apu plz janaben onek upokritho hobo

  5. ভাইয়া আমি এস এস সি তে ভালো ফলাফল না করার কারনে ইমপ্রুভমেন্ট দেই রেজাল্ট ইমপ্রুভ ও হয় কিন্তু আমার মার্কশিট প্রশংসাপত্র আর সার্টিফিকেট স্কুল থেকে উঠানোর জন্য যাই স্কুল থেকে আমাকে সার্টিফিকেট দেয় কিন্তু মার্কশিট নাকি ওনাদের কাছে আসেনি স্কুল থেকে আমাকে বলে বোর্ডে পুরানো মার্কশিট জমা দিলে নতুন মার্কশিট দিবে আমাকে! এটা কি সত্যি? আর আমি আমার ইম্প্রুভমেন্ট পরীক্ষার প্রশংসাপত্র টা কোথা থেকে পাবো?

  6. ইমপ্রুভমেন্ট পরীক্ষার মার্কশিট আর প্রশংসাপত্র কি আগের মার্কশিট আর প্রশংসাপত্র জমা দিয়ে তারপর নতুন টা উঠানো লাগে?

  7. আমি ২০১৮ সালে এইচ এস সি এক্সাম দিছি,কিন্তু রেজাল্ট আশানুরূপ হয়নি,তারপর আমি ৭ কলেজে ভর্তি হয়ে যায়। পরের বছর ২০১৯ পাবলিকে ভার্সিটিতে পরার আশায় মান উন্নয়ন এক্সাম দিছি, রেজাল্ট আগের চেয়েও ভালো হয়ছে কিন্তু কোন ভার্সিটিতে চান্স হলো না, এখন কি আমার 7 কলেজের ভর্তি বাদ হয়ে যাবে।আর আমার রেজাল্ট এর সার্টিফিকেট কোনটা হবে আগের টা না পরের বছরেরটা?

    1. যে রেজাল্টটা সবচেয়ে ভালো সেটা কাঊন্ট হবে। আর আপনার ভর্তি বাতিল হবে না।

    2. ভাই,please, উওরটা দিবেন। আমিও আপনার মতো ইমপ্রুভমেন্ট এর একই সমস্যা আছি।আপনি কি এখন সাতকলেজ এ পড়াশুনা নিয়মিত করতে পারছেন?

  8. এইচএসসি ইম্প্রুভমেন্ট পরিক্ষার জন্য রেজিস্ট্রেশন করা ছাত্র তার বর্তমান রেজাল্ট নিয়ে ভর্তি পরিক্ষা দিতে পারবে?
    যদি সে চান্স পেয়ে যায় এবং ভর্তি হয়ে যায় তাহলে পরবর্তীতে তার ভর্তি বাতিল হবে কি?

    ইম্প্রুভমেন্ট এর জন্য রেজিস্ট্রেশন করার পর পরিক্ষা না দিলে তাকে কি ফেইল ধরা হবে ?

  9. জদি ইমপ্রুভমেন্ট পরিক্ষা দেই তাহলে কি পুরনো সিলেবাস থেকে দিতে হবে??,,,,……নাকি নতুন সিলেবাস থেকে দেওয়া জাবে??

  10. ২০২১ ব্যাচের সাথে ইম্প্রুভমেন্ট দিলে কি ২০২১ ব্যাচের শর্ট সিলেবাস অনুযায়ী এক্সাম নেয়া হবে? নাকি আগের পূর্ণাঙ্গ সিলেবাসে আলাদা প্রশ্ন করা হবে?

  11. ইম্প্রুভমেন্ট পরীক্ষা দিলে তো মূল রেজাল্ট ইররেগুলার বলে কাউন্ট হয়। সেক্ষেত্রে কোনো শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক অথবা রাষ্ট্রপতি স্বর্ণপদক পাওয়ার জন্য মনোনীত হতে পারে কি?

    1. পারবেন কারণ স্বর্ণপদক দেয়া হয় অনার্সের রেজাল্টের উপর

  12. ভাই,আমি এবার অটোপাস করেছি। আমার জিপিএ আসছে ৪.৫৮ আর এসএসসির জিপিএ ছিলো ৪.৮৩। মোট জিপিএ ৯.৪১। আমি ইচ্ছে করলে এবার ঢাবির ফরম তুলতে পারব। কিন্তু এবার যদি ঢাবির ফরম না তুলে আবার মানোন্নয়ন পরীক্ষা দেই তাইলে কি আগামি বছর অর্থাৎ ২০২২ সালে ঢাবির ফরম তুলতে পারবো ?

    আর যদি মানোন্নয়ন পরীক্ষায় মানের উন্নতি না হয় তাইলে কি আগামিবছর অর্থাৎ ২০২২ সালে ঢাবির ফরম তুলতে কোন সমস্যা হবে?

    দয়া করে জানালে চিরকৃতজ্ঞ থাকবো।

  13. আমি ২০২১সালে যদি এইচএসসি ইম্প্রুব দিই তাহলে কি নতুন ভাবে রেজিষ্টেশন সহ করতে হবে??নাকি শুধু ফরম ফিলআপ করলে চলবে,??? এ বিষয়ে একটু আমায় সাহায্য করুন,জানাটা খুব দরকার.😒

  14. আমি ২০২০ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছি। এখন ২০২১ সালে ইম্প্রুভমেন্ট এক্সাম দিলে কি এই ইয়ারের শর্ট সিলেবাসে এক্সাম হবে নাকি ২০২০ সালের ফুল সিলেবাসে এক্সাম হবে??

  15. ssc ইম্প্রুভমেন্ট দিলে কি বিসিএস দিতে কোনো সমস্যা হবে? আমি ২০১৮ সালে এস এস সি দেই কিন্তু আশানুরূপ জিপিএ না পাওয়ার কারনে ২০১৯ সালে আবার দেই! এর মধ্যে কলেজে ভর্তী ও হয়ে যাই ২০২০ সালে এইচ এস সি পাশ করি! মাস্টার্স বাহিরে করতে বা বিসিএস দিতে কি কোনো সমস্যা হবে?

  16. যদি উওরটা দিতেন, তাহলে খুব উপকৃত হতাম।
    এইচএসসি মান উন্নয়ন পরীক্ষার সার্টিফিকেট কিভাবে তুলতে হবে।দয়া করে যদি বলতেন

  17. আমি ২০১৯ সালের এসএসসি ‌ পরীক্ষার্থী
    আমার রেজিস্ট্রেশন এর মেয়াদ এ বছর শেষ আমি কি তা নবায়ন করতে পারব কারণ আমি 21 সালের এইচএসসি পরীক্ষার্থী কিন্তু এবছর অটো পাস হতে পারে এজন্য আমি এই বছর ফরম ফিলাপ করব না 2022 সালে দেওয়ার ইচ্ছা আছে এখন আমার প্রশ্ন হল যে সবাই বলে এসএসসির রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ 3 বছর তিন বছর পেরিয়ে গেলে আবার নতুন করে করতে হয় তাহলে আমার প্রশ্ন এইচএসসি পরীক্ষার পর এসএসসি ইমপ্রুভমেন্ট দেওয়া যায় না এসএসসি যখন আমি দিছি তার একবছর পরে দিতে হয়

  18. আপু
    আমার ছোট ভাই SSC-2011, HSC-2013, BBA- 2020, এখানে HSC এর রেজাল্ট টা খুব খারাপ হওয়ারে ভাল ইউনিভার্সিটিতে MBA তে ভর্তি বা চাকরিতে প্রবেশে খারাপভাবে প্রভাব পড়ছে। এমতাবস্থায় HSC improvement exam পুনরায় দেওয়ার সুযোগ আছে কি? বা সুযোগ থাকলেও সার্টিফিকেট এ passing year কোনটা হবে।
    দয়া করে জানাবেন

  19. আমি আগের রেজাল্টে অনার্সে ভর্তি হয়েছি।এখন রেজাল্ট পরিবর্তন হয়েছে। আগের ভর্তি কি কন্টিনিউ করা যাবে?

  20. আমি পূর্বের রেজাল্ট দিয়ে কোন এক ভার্সিটিতে ভর্তি হয়ে আছি। এখন আমি যদি ইমপ্রুভমেন্ট দেই এবং আমার রেজাল্ট ইমপ্রুভ হয়। কিন্তু ইমপ্রুভমেন্ট রেজাল্ট দিয়ে আমি কোন জায়গায় চান্স পেলাম না।

    তাহলেও কি আমি পূর্বের সার্টিফিকেট ব্যবহার করতে পারব? যেটা দিয়ে ভার্সিটিতে ভর্তি হয়ে আছি? নাকি ভার্সিটির সাথে যোগাযোগ করে নতুন সার্টিফিকেট জমা দিতে হবে?

    উত্তরটা জানালে উপকৃত হতাম।

  21. প্লিজ,আপনাদের সাথে পারসোনাল যোগাযোগ করা যাবে কিভাবে, একটু বলুন।

  22. আসসালামু আলাইকুম, আমার কিছু প্রশ্ন আছে,
    আমি ২০১৫ তে Hsc exam দেই কিন্তু রেজাল্ট ফেইল আসে এরপর ফ্যামিলি বিয়ে দিয়ে দেয়, বিয়ের পর শ্বশুর বাড়ীর চাপে পরে আর exam দিতে পারিনি মাঝে এত বছর গ্যাপের পর আমি আবার পড়াশোনা করতে চাই এক্ষেত্রে আমার করণীয় কি? Hsc exam টা কি আবার দিতে পারবো নাকি আবার নতুন করে Hsc তে ভর্তি হতে হবে?

  23. আমি ২০১৮ সালে এইচএসসি পরীক্ষা দেই এবং পরে ২০১৯ সালে ইমপ্রুভমেন্ট দেই। ইমপ্রুভমেন্ট রেজাল্ট ১৮ সালের রেজাল্টের চেয়ে কম আসে।
    আমার প্রশ্ন হলোঃ
    ১। আমার ইমপ্রুভমেন্টের সার্টিফিকেট পেয়েছি করল থেকে কিন্তুু মার্কশিট পাইনি। ইমপ্রুভমেন্টের কি শুধু সাটিফিকেট আসে, মার্কশিট দেয়া হয় না?

  24. ২০২০ সালের এসএসসিতে ১ বিষয় ফেল করার পরে ২০২১ সালের ইম্প্রুভমেন্ট না করে শুধু সেই বিষয় পরীক্ষা দিয়ে কম পয়েন্ট নিয়ে পাস করে, কিন্তু এখন কি সব বিষয় ২০২২ সালের ইম্প্রুভমেন্ট করা যাবে???

  25. ইম্প্রুভমেন্ট এক্সামে কি সকল বিষয়ে এক্সাম দিতে হবে?
    নাকি যে সকল বিষয়ে খারাপ হয়েছে সেগুলো দিতে হিবে

  26. আসসালামু আলাইকুম। ১ বিষয় ফেল আসলে কি ইমপ্রুভ দেয়া যায়? আর ইমপ্রুভ এক্সাম কি সব বিষয় দিতে হবে নাকি পছন্দ মতো ৩ টে বা ৪ টে বিষয় এক্সাম দিতে পারবো?

  27. ভাইয়া আমি এবার HSC দিলাম কিন্তু আশানুরূপ ফল আসে নি । ইম্প্রুভ দিতে চাই । কিন্তু একটা কথা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার পর এইচ এস সি রেজিষ্ট্রেশন শুরু হয় না আগে শুরু হয়।।।??

  28. Assalamualikum apu. Ami 2019 te ssc exam dhei. Shei shomoy er ssc GPA 3.89. Amar ashanurup folafol na ashay 2020 te ssc improvement dhei clg e vhorti thaka obostay. SSC improvement GPA 4.33. Abar 2021 e hsc exam o diyesi.ekon University te admission er khetre amar improvement er result count korbe ki.ar ssc improvement result diye kun kun University te admission nite parbo??. Plz apu reply deben.

  29. আমার এসএসসি 2020 এবং আমি এইচএসসি 2022 এর শিক্ষার্থী। আমাদের এখনো ফর্ম ফিলাপ হয়নি l কিন্তু আমার প্রিপারেশন ভালো না হওয়ার কারণে এক বছর গ্যাপ দিয়ে আমি 2023 সালে এইচএসসি পরীক্ষা দিতে চাই #এক্ষেত্রে কি আমি ইরেগুলার স্টুডেন্ট হিসেবে কাউন্ট হবো?# আর পরবর্তীতে কি সকল সরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলে ভর্তি পরীক্ষা দিতে পারবো? আর মেডিকেলে ভর্তি পরীক্ষায় কি 5 মার্ক কাটা হবে? দয়া করে সবগুলো প্রশ্নের উত্তর দেবেন প্লিজ

Leave a Reply

Your email address will not be published.