কম্পিউটার কিবোর্ড শর্টকাট টেকনিক ব্যবহার শিখুন

কিবোর্ড শর্টকাট

কম্পিউটার কিবোর্ড শর্টকাট টেকনিক ব্যবহার শিখুন: সময় বাঁচাতে শর্টকার্ট ব্যবহার করেন না এমন কম্পিউটার অপারেটর খুঁজে পাওয়া মুশকিল। তবে আপনি কতগুলো শর্টকার্ট জানেন এটাই মূল বিষয়। কিছু কিছু কাজ আছে যা করতে গিয়ে নষ্ট হয় অনেক সময়।

অথচ সেই কাজটি সহজে করার বেশ কিছু কৌশলও আছে যা অনেকেরই জানা নেই। এমন অজানা কম্পিউটার ট্রিকস নিয়ে আজকের এই লেখা যা আপনার সময় বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

No-1: ওয়েবট্যাব বন্ধ

যে কোন ওয়েবট্যাব বন্ধ করতে কি-বোর্ড থেকে Ctrl + F4 ব্যবহার করতে পারেন। আবার CTRL + W চেপেও কারেন্ট উইন্ড বন্ধ করতে পারেন।

No-2: যে কোনো উইন্ডো বন্ধ

মাউস ছাড়াই যে কোনো উইন্ডো বন্ধ করতে ব্যবহার করতে পারেন Alt + F4 বাটন প্রেস করে আবার কখনো কখনো Esc বাটন চাপলে কাজ হয়।

No-3: কাঙ্ক্ষিত আর্টিকেল সহজেই করুন

অনেকদিন আগে কোন একটি ওয়েবসাইটে একটি আর্টিকেল পড়েছিলেন যা আজ আপনার অনেক প্রয়োজন। কিন্তু আপনি হিমশিম খেয়ে যাচ্ছেন হাজার হাজার আর্টিকেলের ভিড় থেকে তা খুঁজে বের করতে।

এই ট্রিকসটি মনে রাখুন আপনার কাজ ১০০% সহজ করে দিবে। সার্চ বক্সে গিয়ে লিখুন site:nisikto.com computer tricks (এখানে “Nisikto.com” এর জায়গায় আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটের নাম লিখবেন) আর কম্পিউটার ট্রিকস (এখানে লিখবেন যে আর্টিকেলটি আপনি খুঁজে পেতে চাইছেন তার নাম)।

এরপর Enter কী প্রেস করলেই গুগল আপনার সামনে হাজির করবে সেই ওয়েব সাইটের নির্দিষ্ট বিষয়ের উপর লেখা সব পোস্ট।

No-4: দ্রুত স্ক্রল করুন ওয়েব পেইজ

Mouse এর হুইল বা কার্সার, Keyboard এর ডাউন অ্যারো কী ইত্যাদি চেপে ওয়েব পেইজ ব্রাউজ করা বেশ কষ্টকর কাজ এবং সময় সাপেক্ষ। বিশেষ করে পেইজটি অনেক দীর্ঘ হলে বেশ বোরিং চলে আসে।

এক্ষেত্রে দ্রুত স্ক্রল করতে অর্থাৎ নিচের দিকে নামতে Keyboard এর Space Bar চাপুন। আর পেইজের উপরের দিকে উঠতে Shift+Spacebar ব্যবহার করুন।

No-5: খুঁজে বের করুন যে কোন শব্দ বা বাক্য

ওয়েব পেইজ সহ বেশ কয়েক পৃষ্ঠার দীর্ঘ ওয়ার্ড ফাইল কিংবা পিডিএফ ফাইল থেকে নির্দিষ্ট কোন শব্দ বা বাক্য খুঁজে বের করা বেশ কঠিন একটি কাজ। এক্ষেত্রে কম্পিউটার কী-বোর্ডে Ctrl+F চাপলে আপনার সামনে একটি Search Box উন্মুক্ত হবে।

যেখানে কোনো কাঙ্ক্ষিত শব্দ বা বাক্য লিখলে যে কোনো দীর্ঘ ওয়ার্ড ফাইল, পিডিএফ বা ওয়েব পেইজ হতে আপনার কাঙ্ক্ষিত শব্দ বা বাক্যটি অনেক সহজেই খুঁজে নিতে পারবেন।

No-6: ইউজার ও পাসওয়ার্ড লেখার ঝামেলা

অনেকেই একাধিক ইমেইল এড্রেস, ফেসবুক আইডি ব্যবহার করে থাকেন। পাশাপাশি অনেককেই আইডিও খুলতে হয় বিভিন্ন প্রয়োজনীয় ওয়েব সাইটে। এতগুলো ইউজার নেম ও পাসওয়ার্ড মনে রাখা বেশ কষ্টকর এবং সব ওয়েবসাইটসগুলোতে বার বার তা লিখতেও নষ্ট হয় অনেক সময়।

এক্ষেত্রে আপনি (LastPass: Free Password Manager) পাসওয়ার্ড ম্যানেজার প্লাগিন ব্যবহার করতে পারেন যা আপনার ইউজার নেম ও পাসওয়ার্ডকে নিরাপদ রাখবে। পাশাপাশি আপনি বার বার তা টাইপ করার কষ্ট থেকেও মুক্তি পাবেন।

লাস্ট পাসওয়ার্ড মনে রাখা ছাড়াও আরও অনেক পাসওয়ার্ড রিমাইণ্ডার সফটওয়্যার আছে। চাইলেই আপনি একটু গুগলিং করে দেখতে পারেন।

এরকম আরও প্রয়োজনীয় ও শর্টকার্ট টিপস পেতে আমাদের সাথেই থাকুন। ভাল লাগলে লেখাটি শেয়ার করবেন।

আরো পড়ুন- অফিসের সহকর্মী বা কলিগের সাথে সুসম্পর্ক তৈরীর উপায়

Related posts

মহাবিশ্বের সবচেয়ে বড় ব্ল্যাক হোল রহস্য কিভাবে সৃষ্টি হয়

Nisikto

সেরা ৫টি স্মার্টফোন রিভিউ ২০২০ সালের জন্য

Nisikto

প্রযুক্তির নতুন আবিষ্কার – সেরা ৫ টি আবিষ্কার যা অপ্রকাশিত থেকেছে

Nisikto

2 comments

Maidul March 17, 2019 at 11:44 am

অনেক গুরুত্বপূর্ণ একটা টিপস জানতে পারলাম। অনেক সময় এই টিপস গুল না জানার কারনে ঝামেলায় পরতে হয়। যাহোক শেয়ার করার জন্য ধন্যবাদ।

Reply
Nisikto March 21, 2019 at 5:22 pm

আপনাকেও ধন্যবাদ ভাই

Reply

Leave a Comment

error: Content is protected !!