লেখাপড়া

থাকছে না জিপিএ ৫ চালু হচ্ছে সিজিপিএ | Grading System

থাকছে না জিপিএ ৫ চালু হচ্ছে সিজিপিএ: জিপিএ ৫ নিয়ে কানাঘুষা আর মাতামাতির দিন শেষ। এবার আসছে সিজিপিএ ৪। সকল পাবলিক পরীক্ষায় যোগ হচ্ছে এটি। অর্থাৎ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং হায়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় আর জিপিএ ৫ পাওয়ার সুযোগ থাকছে না।

আগামী জেএসসি পরীক্ষা থেকেই সিজিপিএ ৪-এর মাধ্যমে ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তোমরা হয়তো জানো যে এই সিজিপিএ পদ্ধতি জাতীয় এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আছে। আর তোমাদের অনেকেই জাননা সিজিপিএ সম্পর্কে। তাই জেনে নাও-

সি জি পি এ বের করার নিয়ম

জিপিএর মত সিজিপিএ তেও মিল আছে A+ এর ক্ষেত্রে। দুটিতেই ৮০ উপর নম্বর থাকলে A+ তবে জিপিএতে সর্বোচ্চ গ্রেড 5 থেকে শুরু হয় আর সিজিপিএতে শুরু হয় 4 থেকে। আরেকটা মজার বিষয় হল জিপিএ তে গ্রেড উল্লেখ করে সবাই যেমন A গ্রেড, B গ্রেড ইত্যাদি তবে সিজিপিএর ক্ষেত্রে শুধু পয়েন্ট বা ক্লাস বলে থাকে সবাই যেমন- 3.75 পয়েন্ট বা ফার্স্ট ক্লাস।

কত পয়েন্টে কি গ্রেড
সি জি পি এ বের করার নিয়ম

আগে আমরা ৬০ পেলে লজ্জায় বলতামই না আর এখন তোমরা ৬০ পেলে বলবা আমি ফার্স্ট ক্লাস পেয়েছি। শুনতে কিনা সুন্দর লাগে! ৬০ পেয়েও বলতে পারবা বাবা আমি ফার্স্ট ক্লাস পেয়েছি। কি কপাইল্যা রে তোমরা! আমার হিংসে হচ্ছে। তবে পড়া ফাঁকিবাজদের জন্য একটি শোকের খবর হচ্ছে পাশ করতে ১০০ এর মধ্যে ৪০ নম্বর লাগবে। কি খুব কশট তাই না!

সি জি পি এ পাবলিক পরীক্ষায় উপকার না ক্ষতি?

যাইহোক তোমাদের জিপিএর পরিবর্তে সিজিপিএ বা Cumulative Grade Point Average (CGPA) করার সিদ্ধান্ত শিক্ষামন্ত্রী ড. দিপু মণি নিয়েছেন আরেকটি কারণে আর তা হল- বিদেশে পড়ালেখার জন্য। প্রতিনিয়তই বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিদেশে পড়তে যাচ্ছে। তাদের এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের সমতা করে তারপর বিদেশে যেতে হয়। এতে অনেক বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়তে গিয়ে সমস্যায় পড়তে হয়। কেননা, বিশ্বের অন্যান্য দেশে সবধরণের পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে সব ফলপ্রকাশ করা হয়।

সিজিপিএ পদ্ধতি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে, চাকুরীর ক্ষেত্রে এবং বিদেশে পড়ালেখার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। খুব সম্ভবত চলতি বছরের জেএসসি থেকেই এই সিজিপিএ ৪-এর মাধ্যমে ফল প্রকাশ করা হবে। আগামী ২০২০ সাল থেকে এসএসসি ও এইচ এস সি পরীক্ষার ফলাফল এই পদ্ধতিতে দেয়া হবে।

সবাই খুব মনযোগ দিয়ে পড়াশোনা কর। আর তোমরা যারা পড়াশোনার বিভিন্ন বিষয় জানতে আমাদের কমেন্ট কর তাঁদের জন্য বলি- তোমাদের বেশিরভাগ চাওয়া ভিডিও অলরেডি আমাদের চ্যানেলে দেয়া আছে, আমাদের চ্যানেলের এই লগোতে ক্লিক করলে তোমরা সব ভিডিও এবং প্লেলিস্ট পেয়ে যাবা।

পরবর্তী কোন বিষয়ের উপর ভিডিও চাও তা এই ভিডিওতে কমেন্ট করে জানাও। ভিডিওটি ভাল লাগলে একটি লাইক আশা করি আর তোমাদের বন্ধদেরও এই বিষয় জানাতে ফেসবুকে, হোয়াটসআয়াপে শেয়ার কর। সবার প্রতি ভালবাসা আর শুভকামনা জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি।

আরো পড়ুন- সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!